1. dainikmagura@gmail.com : magura :
মাগুরায় শিশু অধিকার পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের ভূমিকা শীর্ষক ডায়ালগ সেশন | দৈনিক মাগুরা
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৭:১১ অপরাহ্ন

মাগুরায় শিশু অধিকার পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের ভূমিকা শীর্ষক ডায়ালগ সেশন

দৈনিক মাগুরা ডেস্ক
  • আপলোডের সময় : মঙ্গলবার, ১৩ জুন, ২০২৩
  • ২৭৯ জন দেখেছেন
মাগুরায় শিশু অধিকার পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের ভূমিকা শীর্ষক ডায়ালগ সেশন অনুষ্ঠিত হয়েছে

মাগুরায় ওয়াই মুভস্ প্রকল্পের আওতায় ইয়েস বাংলাদেশের আয়োজনে ও অপরাজেয় বাংলাদেশ এবং প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের সহযোগিতায় মঙ্গলবার ( ১৩ই জনু ২৩ ) দুপুর সাড়ে ১২টার সময় দি রয়েল মাল্টি কমিউনিটি সেন্টারে শিশু অধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ ও প্রজনন স্বাস্থ্যসেবার মান উন্নয়নে জেলার ২০জন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের নিয়ে ডায়লগ সেশনের আয়োজন করা হয়।

ডায়ালগ সেশনে এনসিটিএফ এর এ্যালুমনাই সাংবাদিক হেলাল হোসেনের সঞ্চালনায় শিশুদের অধিকার বাস্তবায়নের বিভিন্ন দিক নিয়ে স্থানীয় গণমাধ্যম কর্মীদেরকে অবহিত করেন।

এনসিটিএফ

সেশনে শিশু অধিকার নিয়ে বক্তব্য রাখছেন এনসিটিএফ এ্যালুমনাই সাংবাদিক হেলাল হোসেন

এ সময় তিনি, ওয়াই-মুভস্ প্রকল্প শিশু অধিকার বাস্তবায়নের জন্য ন্যাশনাল চিলড্রেনস্ টাস্কফোর্স এবং ইয়েস বাংলাদেশ দেশের ৬৪ টি জেলায় শিশু অধিকার নিয়ে কাজ করে থাকে সে বিষয় নিয়ে আলোচনা করেন। তিনি জানান, ওয়াই-মুভস প্রকল্পের অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য হলো বাংলাদেশে শিশুদের, বিশেষ করে মেয়ে শিশুদের অংশগ্রহণ, সুরক্ষা এবং যৌন প্রজনন স্বাস্থ্যেসেবা নিয়ে কাজ করা; সেই সাথে স্থানীয় এবং জাতীয় পর্যায়ে যৌন প্রজনন স্বাস্থ্যসেবা নিয়ে যারা কাজ করে তাদের সাথে সমন্বয় এবং আলোচনার মাধ্যেমে শিশু, কিশোর-কিশোরীদের যৌন প্রজনন স্বাস্থ্যসেবার অধিকার বাস্তবায়নের লক্ষ্যে একটি গতিশীল এবং অন্তর্ভূক্ত সুশীল সমাজ গঠনে ভূমিকা রাখা।

এছাড়াও ওয়াই মুভস প্রকল্পের আওতায় মেয়ে ও যুব মেয়েদের সক্ষমতা বৃদ্ধি করবে, যাতে করে তারা সমাজে জেন্ডারভিত্তিক যৌন সহিংসতা প্রতিরোধে নিজেরা পরিবর্তনের এজেন্ট হিসেবে কাজ করতে পারে। এর পাশাপাশি মেয়ে শিশুদের সমাজে যৌন প্রজনন স্বাস্থ্য অধিকার বাস্তবায়নে কাজ করবে।

যার ধারাবাহিকতায় এনসিটিএল এ্যালুমনাই সাংবাদিকেরা দেশের ১২টি জেলায় শিশু অধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ ও প্রজনন স্বাস্থ্যসেবার মান উন্নয়নে সাংবাদিকদের ভূমিকা শীর্ষক ডায়ালগ সেশন এর আয়োজন করছে। এই ডায়ালগ সেশনের মূল উদ্দেশ্য হলো শিশু অধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ ও প্রজনন স্বাস্থ্যসেবার মান উন্নয়নে সাংবাদিকদের ভূমিকা এবং শিশু সুরক্ষা, শিশু অধিকার, প্রজনন স্বাস্থ্যসেবা সম্পর্কিত গল্প মূলধারার মিডিয়াগুলোতে প্রকাশের জন্য সাংবাদিকদেরকে প্রভাবিত করা।
এছাড়াও ডায়ালগ সেশনে জেলা পর্যায়ের মূলধারার সাংবাদিকদের শিশু সুরক্ষা, শিশু অধিকার, প্রজনন স্বাস্থ্য, যৌন ও জেন্ডার ভিত্তিক সহিংসতা এবং বাল্যবিবাহ সম্পর্কে সচেতন হবে এবং সাংবাদিকদের মাধ্যমে কিশোরীদের প্রজনন স্বাস্থ্য, যৌন ও জেন্ডার ভিত্তিক সহিংসতা সম্পর্কিত বিষয়গুলো নিয়ে সংশ্লিষ্ট দপ্তর, ব্যক্তিবর্গ, এবং সরকারেকে জবাবদিহি’র আওতায় আনার আহবান জানান।

মূলত এই ডায়ালগ সেশন-এর মাধ্যমে জেলার মূলধারার সাংবাদিকদের শিশু সুরক্ষা, শিশু অধিকার, প্রজনন স্বাস্থ্য, যৌন ও জেন্ডার ভিত্তিক সহিংসতা এবং বাল্যবিবাহ সম্পর্কে ওরিয়েন্ট করবে যাতে করে মূলধারার সাংবাদিকরা তাদের সংবাদ মাধ্যমগুলোতে তরুণদের বিশেষত মেয়েদের প্রজনন স্বাস্থ্যকে ঘিরে ইতিবাচক সংবাদ প্রকাশ করবে।
এই ডায়ালগ সেশন-এর অভিজ্ঞতা নিয়ে মূলধারার সাংবাদিকরা পরবর্তীতে তাদের পত্রিকাগুলোতে তাদের জেলার শিশু সুরক্ষা, শিশু অধিকার, প্রজনন স্বাস্থ্য, যৌন ও জেন্ডার ভিত্তিক সহিংসতা এবং বাল্যবিবাহ সম্পর্কে সংবাদ প্রকাশ করবে।

ডায়ালগ সেশন শেষে উপস্থিত সাংবাদিকেরা শিশু অধিকার নিয়ে জেলার বিভিন্ন তথ্য তুলে ধরেন এবং জেলার শিশু অধিকার রক্ষায় ভূমিকা রাখবেন বলে জানান তারা।

উল্লেখ্য, ন্যাশনাল চিলড্রেনস্ টাস্কফোস (এনসিটিএফ) সারা বাংলাদেশে শিশুদের অধিকার বাস্তবায়নে কাজ করে থাকে।

 

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক মাগুরা.কম
Theme Designed BY Kh Raad ( Frilix Group )