1. dainikmagura@gmail.com : magura :
মাগুরার কানুদার খাল পরিস্কার ও মাছের পোনা অবমুক্ত | দৈনিক মাগুরা
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৭:২৬ অপরাহ্ন

মাগুরার কানুদার খাল পরিস্কার ও মাছের পোনা অবমুক্ত

Reporter Name
  • আপলোডের সময় : শুক্রবার, ৭ জুন, ২০২৪
  • ২৮ জন দেখেছেন

এসমাগুরার শালিখা উপজেলার কানুদার খাল দীর্ঘ বছর ধরে কুচুরিপানায় নিমজ্জিত থাকায় এ খালের মাছসহ জীববৈচিত্র্য ধ্বংসের হাত থেকে রক্ষা করতে উপজেলা প্রশাসন কাজ শুরু করেছে । প্রাকৃতিক পরিবেশ ও জলাভ’মি রক্ষায় দেড় কিলোমিটার এ খালের কচুরিপানা পরিস্কার ও মাছের পোনা অবমুক্ত করা হয়েছে । গতকাল শুক্রবার দুপুরে উপজেলা প্রশাসন শালিখার আয়োজনে এ খালের পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ । এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুল কাদের,শালিখা উপজেলা নির্বাহী অফিসার হরেকৃষ্ণ অধিকারী,উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ইলিয়াসুর রহমান ও মুক্তিযোদ্ধা সরদার ফারুক প্রমুখ উপস্থিত ছিলেন।
শালিখা উপজেলা নির্বাহী অফিসার হরেকৃষ্ণ অধিকারী বলেন,শালিখা উপজেলার প্রাচীন এ কানুদার খালে পূর্বে দেশীয় মাছের অভয়ারণ্য ছিল । এ অঞ্চলের মানুষ এ খাল থেকে মাছ বিক্রি করে জীবিকা নির্বাহ করতো । প্রায় দেড় কিলোমিটার এ খালের দু’ধারে ছিন্নমুল,গরীব অসহায় মানুষ বাস করছে । খালের পরিবেশ রক্ষায় ইতিমধ্যে উপজেলা প্রশাসন থেকে ১০ হাজার বৃক্ষরোপন করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে ।

বিশ্ব পরিবেশ দিবসে আমরা খালের দু’ধারে প্রায় ৩ হাজার বিভিন্ন প্রজাতির গাছ লাগানো হয়েছে । তাছাড়া এখালে ধারে পুরানো ইকো পার্কটি সংস্কার করে বড় ধরণের রিসোর্ট তৈরি উদ্যোগও আমাদের রয়েছে । সেজন্য এ খালে পশ্চিম পাশে কাজ চলমান রয়েছে । এ বছর বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষে এ খাল পরিস্কার করে দেশিয় মাছ অবমুক্ত করা হয়েছে । দেড় কিলোমিটার এ খাল ২ দিন ধরে পরিস্কার পরিচ্ছন্ন করা হবে । ২ হাজার স্বেচ্ছাসেবক এ কাজ করবে । খাল পরিস্কার করা পর উপজেলা প্রশাসনের উদ্যোগে দেশীয় বিভিন্ন প্রজাতির প্রায় ৫ মন মাছ অবমুক্ত করা হবে । এ কাজে উপজেলা প্রশাসন,উপজেলা আওয়ামীলীগ,স্বেচ্ছাসেবক,বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী,শিক্ষক,এলাকার সাধারণ মানুষ এ যোগে কাজ করছে ।

শালিখা আড়পাড়ার মুক্তিযোদ্ধা সরদার ফারুক বলেন,কানুদার এ খালটি অতি প্রাচীন । এ খালটি দীর্ঘদিন ধরে কুচুরিপানায় ভরা ছিল । ফলে এ খালের মাছ সহ পানি নষ্ট হয়ে ছিল । উপজেলা প্রশাসন এ খালটি পরিস্কার পরিচ্ছন্ন করা উদ্যোগ অত্যন্ত ভালো । এ খাল পরিস্কার পরিচ্ছন্ন করে মাছ অবমুক্ত করলে খালের হারানো ঐতিহ্য ফিরে পাবে ।

মাগুরা জেলা প্রশাসক আবু নাসের বেগ বলেন,মাগুরা শালিখা উপজেলার কানুদার এ খালটি ইতিমধ্যে পরিস্কার পরিচ্ছন্ন করার উদ্যোগ নেয়া হয়েছে । এ বিষয়ে আমার সার্বিক সহযোগিতা রয়েছে । পরিবেশ রক্ষায় আমরা সব সময় কাজ করছি । ইতিমধ্যে বিশ্ব পরিবেশ দিবসে আমরা পুরস্কার অর্জন করেছি । আমরা চাই আমাদের বাইরের পরিবেশ সবুজের সমারোহে ভরে থাক । সেই লক্ষ্যে মাগুরাকে সুন্দর পরিবেশ ও পরিচ্ছন্ন জেলা হিসেবে গড়তে আমাদের প্রয়াস অব্যাহত থাকবে ।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক মাগুরা.কম
Theme Designed BY Kh Raad ( Frilix Group )