1. dainikmagura@gmail.com : magura :
মাগুরায় বিদ্যালয় খোলার প্রস্তুতির কাজ চলছে পুরোদমে | দৈনিক মাগুরা
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৪:৩২ অপরাহ্ন

মাগুরায় বিদ্যালয় খোলার প্রস্তুতির কাজ চলছে পুরোদমে

এস আলম তুহিন ,মাগুরা
  • আপলোডের সময় : বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৪১ জন দেখেছেন

আগামী ১২ সেপ্টেম্বর খুলছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান । এ উপলক্ষে মাগুরা জেলার প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে চলছে পরিস্কার-পরিচ্ছন্নতার কাজ । কয়েকদিন আগে শিক্ষামন্ত্রীর স্কুল খোলার ঘোষনায় শিক্ষক ,শিক্ষার্থী ও অভিভাবকদের মনে প্রাণের সঞ্চার হয় । এ ঘোষনার সাথে সাথে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শুরু হয়ে যায় নানা কার্যক্রম । দীর্ঘ ১৭ মাস শিক্ষাপ্রতিষ্ঠান ছিল বন্ধ । করোনাকালীন এ সময়ে শিক্ষার আলো থেকে শিক্ষার্থী ছিল বঞ্চিত । বাড়িতে তেমন কোন পড়াশুনা করতে পারেনি শিক্ষার্থীরা । দীর্ঘ এ সময়ে অনেক শিক্ষার্থী হয়ে পড়ে মোবাইল নির্ভর । এ অবস্থায় তাদের নিয়ে শঙ্কিত হয়ে পড়ে অভিভাবক মহল । অবশেষে শিক্ষামন্ত্রীর এ ঘোষনায় সাধুবাদ জানিয়েছে অনেক অভিজ্ঞ মহল ।

সরজমিন বৃহস্পতিবার শহরের কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে দেখা যায়,সেখানকার আয়া,পিয়ন ও পরিচ্ছন্ন কর্মীরা পরিস্কার-পরিচ্ছন্নতার কাজে ব্যস্ত সময় পার করছেন । প্রতিটি শ্রেণি কক্ষের চেয়ার,টেবিল,বেঞ্চ ও মেঝে পরিস্কার করতে তারা ব্যস্ত । তাছাড়া দীর্ঘ বিদ্যালয় বন্ধ থাকায় শৌচাগারসহ বিভিন্ন কক্ষ ময়লা আর্বজনা পড়েছে নষ্ট হয়ে গেছে । সেখানেও তারা পরিস্কারে ব্যস্ত সময় পারছেন ।
হলিচাইল্ড প্রি-ক্যাডেট স্কুলের প্রধান শিক্ষক জানান, দীর্ঘ স্কুল বন্ধ থাকায় বিদ্যালয়ের আসবাবপত্রের অনেক ক্ষতি হয়েছে । ময়লা পড়ে নষ্ট হয়ে গেছে অনেক কিছু । আমার প্রতিষ্ঠানে একজন আয়ার পক্ষে পরিস্কার-পরিচ্ছন্নতা করা কষ্ট হয়ে যাচ্ছে । আমি সহ কিছু শিক্ষক এ কাজে সহযোগিতা করছি ।
মাগুরার অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান শুভেচ্ছা প্রি-পারেটরি স্কুলের প্রধান শিক্ষক জানান, আহসান উল্লাহ আল-মামুন জানান,স্কুল খোলার সব প্রস্তুতি চলছে আমাদের । সরকার নির্দেশিত সব নিয়ম কানুন মেনে আমরা প্রতিষ্ঠান চালাবো । ইতিমধ্যে বিদ্যালয়ের শ্রেণিকক্ষের চেয়ার,টেবিল,বেঞ্চ ও মেঝে পরিস্কার-পরিচ্ছন্ন সম্পন্ন হয়েছে । তাপমাপার যন্ত্র,মাস্ক ও স্যানিটাইজার সরবরাহ করা হয়েছে । কিভাবে শিক্ষার্থীরা বসবে ও ক্লাস চলবে সে বিষয়ে আমাদের আলোচনা চলছে ।
অন্যদিকে , এ বিষয়ে গতকাল বৃস্পতিবার দুপুরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে স্কুল খোলার প্রস্তুতি সভা সম্পন্ন হয়েছে । সভায় জেলা প্রশাসক ড.আশরাফুল আলমের সভাপতিত্বে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি জুলিয়া সুকায়না,জেলা শিক্ষা অফিসার আশরাফুল আলম,জেলা প্রাথমিক শিক্ষা অফিসার কুমারেশ চন্দ্র গাছী,মাগুরা সরকারি মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কাজী শামসুজ্জামান প্রমুখ । সভায় শিক্ষা মন্ত্রণালয় কতৃক স্কুল খোলার ১৯ দফা নির্দেশনা পড়ে অবগত করানো । প্রতিটি বিদ্যালয়ে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান চালানোর কথা বলা হয় । তাছাড়া প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদেও জন্য তাপমাপার যন্ত্র, হ্যান্ড স্যানিটাইজার,মাস্ক সরবরাহ করতে অনুরোধ জানানো হয় । শিক্ষার্থীদেও কমপক্ষে ৩ ফুট দূরত্বে বসাতে হবে ।

যে সব শিক্ষার্থীদের তাপমাত্রা ১০০ ডিগ্রি এর উপরে তাদের বিদ্যালয়ে না আসাসহ নানা বিষয়ে উপস্থিত শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের অবগত করানো হয় ।

 

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© ২০২১-২৩ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক মাগুরা.কম
Theme Designed BY Kh Raad ( Frilix Group )